যেকোন ওয়েবসাইট একটি কম্পিউটারে সংরক্ষণ কর হয়। একটি ফাইল যেমন একটি কম্টিউটারে রাখা হয় তেমনি একটি হোমসার্ভারে রাখা হয় বিভিন্ন ওয়েবসাইট। হোমসার্ভার হলো একটি কম্পিউটার। যার থাকে ইন্টারনেটের সাথে যুক্ত একটি বিশাল হার্ড ড্রাইভ যেখানে অসংখ্য ওয়েবসাইট সংরক্ষণ করা হয়। হোম সার্ভারের একটি প্রধান সুবিধা হল, এটির মাধ্যমে একটি ওয়েবসাইটের ফাইল অন্য ওয়েবসাইটে শেয়ার করা যায়। একই ফাইল একাধিক কম্পিউটারে রাখলে সেগুলো সঠিক সময়ে খুঁজে পাওয়া কষ্টকর। হোম সার্ভারের মাধ্যমে একটি কম্পিউটারে সকল ফাইল সংরক্ষণের মাধ্যমে সময় এবং শ্রম দুটোই বাঁচানো সম্ভব। যেমন আপনি আপনার ছবি গান ভিডিও ইত্যাদি কম্পিউটারে না রেখে একটা সার্ভারেও রাখতে পারেন ফলে আপনি সহ আপনার ফ্যামিলির সবাই সেগুলোকে দেখতে পারে। Hostholder.com এর সার্ভার একটি সর্বোচ্চ সুবিধা প্রদানকারী সার্ভার। যেটি আপনাকে দেবে ২৪/৭ আপটাইম, উচ্চমানের ব্যান্ডউইথ, অধিক ইমেইল একাউন্ট।

হোম সার্ভার এর প্রকারভেদ:

হোম সার্ভার প্রধাণত দুই প্রকার-

১. উইন্ডোজ হোম সার্ভার:

উইন্ডোজ হোম সার্ভার এমন একটি সার্ভার যেটি তৈরী করা হয় ASP প্রোগ্রামিং ল্যাংগুয়েজ অথবা মাইক্রোসফটের MSSQL, MS Access, Visual Basic Development বিভিন্ন প্রোগ্রাম দিয়ে। এটি মূলত ফাইল সংরক্ষণ, ফাইল ব্যাকআপ ইত্যাদি কাজে সাহায্য করে। এর আর একটি প্রধান সুবিধা হল আপনি উইন্ডোজ ব্যবহার করে ডিলিট করা ফাইল পেতে পারেন বা বিভিন্ন মিডিয়া ফাইল গুলো সুন্দর ভাবে এবং নিরাপদে পরিচালনা করতে পারেন। তবে এর একটি অসুবিধাও আছে, যেমন HP মিডিয়া গুলো অনেক বেশী দামি হয়ে থাকে যার কারণে আপগ্রেড করাও অনেক ঝামেলার হয়। Hostholder.com খুব অল্প মূল্যে উইন্ডোজ সার্ভার দিয়ে থাকে।

 

২.লিনাক্স হোম সার্ভার:

যদি আপনার ওয়েব সাইট PHP, MySQL  অথবা OPEN SOURCE ইত্যাদি দিয়ে তৈরী হয়ে থাকে তাহলে হোস্টিং এর জন্য ব্যবহার করতে হবে লিনাক্স হোম সার্ভার। বর্তমানে লিনাক্স সবচেয়ে জনপ্রিয় এবং ওয়েব সাইট তৈরীতে এটি অনেক ফিচার সমৃদ্ধ। যার কারণে কোন রকম ক্রাশ ছাড়াই ব্যবহারকারীরা বছরের পর বছর লিনাক্স হোম সার্ভার ব্যবহার করে আসছে। সুযোগ সুবিধা এবং নিরাপত্তার দিক থেকে উইন্ডোজ অপেক্ষা লিনাক্স অধিকতর ভাল কারণ এটি UNIX নির্ভর এবং পরিচালনা করা হয় বিভিন্ন মাল্টিইউজার অপারেটিং সিস্টেম দ্বারা। যেখানে উইন্ডোজ সার্ভার দিয়ে ভাইরাস প্রতিরোধ করতে বিভিন্ন সমস্যায় পড়তে হয় সেখানে লিনাক্স ভাইরাস জনিত সমস্যা সমাধান করে তাৎক্ষণিকভাবে। Hostholder.com দীর্ঘদিন যাবত লিনাক্স হোম সার্ভার পরিচালনা করে আসছে।