আনলিমিটেড হোস্টিং VS জিবি হোস্টিং

আনলিমিটেড হোস্টিং VS জিবি হোস্টিং

যারা হোস্টিং ব্যবসায়ে মোটামুটি আগ্রহী তারা আনলিমিটেড হোস্টিং এবং জিবি হোস্টিং সম্পর্কে কম বেশী জেনে থাকবেন। কিন্তু সঠিক ধারণা না থাকলে আপনি সমস্যায়  পড়তে পারেন। কারন এখনও অনেকের আনলিমিটেড হোস্টিং সম্পর্কে ধারণা ক্লিয়ার না। অনেকে মনে করেন আনলিমিটেড প্যাকেজ নিলে ইচ্ছা মত ওয়েবসাইট ব্যবহার করতে পারবেন আর জিবি প্যাকেজ খুব সীমিত যার কারণে সাইট রান করাতে প্রবলেম হবে। আসলে জিবি হোস্টিং প্যাকেজ মূলত তাদের জন্য যারা প্রফেশনালী ওয়েবসাইট তৈরী করতে চান যেখানে প্রচুর ট্রাফিক এবং নিদির্স্ট ডিস্ক স্পেস এর প্রয়োজন পড়ে। এছাড়া জিবি প্যাকেজ আপনার সাব-ডোমেইন, পার্ক ডোমেইন, ইমেইল একাউন্ট সবকিছুর পরিমাণ নির্ধারণ করে দেবে। অর্থাৎ জিবি হোস্টিং আপনার হোস্টিং প্লানকে ডিস্ক স্পেস, ব্যান্ডউইথ, ট্রাফিক ইত্যাদি দ্বারা নির্দিস্ট করে দেয়।

অন্যদিকে আনলিমিটেড  হোস্টিং প্যাকেজেরও একটা লিমিট আছে। এটা আপনাকে আনলিমিটেড সুবিধা দেবে তবে সেখানে কোন না কোন শর্ত অবশ্যই থাকবে। যেমন আপনি বিজনেস রিলেটেড আনলিমিটেড ফাইল আপলোড করতে পারবেন তবে মাল্টিমিডিয়ার ক্ষেত্রে ইমেজ, মুভিজ, এইচটিএমএল ফাইলস, ফোলডারস, স্ক্রিপ্ট ফাইল ইত্যাদি আপলোডের ক্ষেত্রে লিমিট মানতে হবে। আবার কোম্পানীর হয়ে আপনার সাইটে বিজ্ঞাপনও দেওয়া লাগতে পারে। আসলে ব্যবহারের উপর আনলিমিটেড সুবিধা নির্ভর করে অর্থাৎ আপনি কি উদ্দেশ্যে ওয়েবসাইট ব্যবহার করতে চাচ্ছেন।

কিন্তু এটা ভাবা উচিত নয় যে, আনলিমিটেড সুবিধা প্রদান কারী কোম্পানীগুলো ভাল নয়। এটা নতুন হোস্টিং ব্যবহারকারীদের জন্য খুবই সুবিধাজনক এবং সাশ্রয়ী। বর্তমানে ব্লুহোস্ট, হোস্টগেটর, জাস্টহোস্টসহ অনেক বড় বড় কোম্পানী এই সুবিধা দিচ্ছে। বর্তমানে দেশীয় কোম্পানী গুলোর মধ্যে Hostholder.com বহুদিন ধরে বিশ্বস্ততার সাথে জিবি হোস্টিং এবং আনলিমিটেড হোস্টিং দিয়ে আসছে সাশ্রয়ী মূল্যে।